ওমান : আগামী ৬ মাসের মধ্যে ৫% ভ্যাট চালু

তিশা সেন তিশা সেন

বার্তা সম্পাদক, বায়ান্ন টিভি

প্রকাশিত: ৯:২১ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০২০ 511 views
শেয়ার করুন

সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরবের পর ওমান নিজ উপসাগরীয় প্রতিবেশীদের অনুসরণ করে ২০২১ সালের এপ্রিল মাস থেকে ৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) চালু করার পরিকল্পনা করছে। ওমানের সুলতান হাইথাম বিন তারিক আল-সাইদ, সোমবার একটি ডিক্রি জারি করে ছয় মাসের মধ্যে পাঁচ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) চালু করার ঘোষণা দেন।করের বিশদ রাজকীয় ডিক্রি অনুসারে, প্রয়োজনীয় খাদ্য সামগ্রী, চিকিত্সা সেবা, শিক্ষা এবং আর্থিক পরিষেবাগুলি পরিকল্পিত শুল্ক থেকে অব্যাহতি পাবে।

ওপেকের (OPEC) বাইরে বৃহত্তম তেল রফতানিকারক দেশ ওমান অপরিশোধিত দাম এবং করোনাভাইরাস মহামারী হ্রাসের পূর্বেই ছয়-দেশীয় উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের (জিসিসি) ঝুঁকিপূর্ণ অর্থনীতির তালিকার মধ্যে ছিল। আন্তর্জাতিক মুদ্রা তহবিল অনুসারে, মোট দেশজ উৎপাদনের অংশ হিসাবে ওমানের বাজেটের ঘাটতি এই অঞ্চলে সর্বাধিক বলে ধারণা করা হচ্ছে।

সরকার বলেছে মূল্য সংযোজন কর(ভ্যাট) জীবনযাত্রার ব্যয়ের উপর খুবই সীমিত প্রভাব ফেলবে। তামাক এবং তামাকের ডেরিভেটিভস, এনার্জি ড্রিংকস, অ্যালকোহলযুক্ত পানীয় এবং শূকরের মাংসের উপরে শুল্ক প্রয়োগ করা হবে এবং সফ্ট ড্রিঙ্কসের খুচরা দামের ভিত্তিতে ৫০ শতাংশ প্রয়োগ করা হবে।

২০১৮ সাল থেকে পাঁচ শতাংশ ভ্যাট প্রয়োগ করার পরিকল্পনা থাকলেও, তা ২০২০ পর্যন্ত স্থগিত রাখা হয়েছিল।
আইনটি ছয় উপসাগরীয় সহযোগিতা কাউন্সিল (জিসিসি) রাজ্য এবং সৌদি আরবের মধ্যে বিস্তৃত ২০১৬ সালের চুক্তির একটি অংশ। সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরব ২০১৮ সালে ৫ শতাংশ ভ্যাট চালু করে। সৌদি আরব এই বছর তাদের ভ্যাট তিনগুণ বাড়িয়েছে।