শান্তি প্রক্রিয়া নিয়ে নেতানিয়াহুর সঙ্গে আমিরাতের যুবরাজের আলোচনা

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: ১০:৪৮ অপরাহ্ণ, অক্টোবর ১২, ২০২০ 430 views
শেয়ার করুন

 

মধ্যপ্রাচ্যে শান্তি ফেরানোর প্রক্রিয়া নিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান টেলিফোনে কথা বলেছেন। এ বিষয়ে তাঁরা খুব শিগগিরই আলোচনায় বসতে যাচ্ছেন।

সোমবার টুইটারে ক্রাউন প্রিন্স বলেছেন, ‘আমরা দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার বিষয়ে আলোচনা করেছি এবং এ অঞ্চলে শান্তি-স্থিতিশীলতা, সহযোগিতা ও উন্নয়নের প্রয়োজনীয়তা যাচাই করেছি।’

আমিরাতের যুবরাজের সঙ্গে ইসরায়েলের প্রধানমন্ত্রীর টেলিফোন আলাপের পর উভয় দেশ তাদের আলোচনায় বসার ব্যাপারে জানিয়েছে। ইসরায়েলের সঙ্গে সম্পর্ক আরও গভীর করার উপায় নিয়ে যুবরাজ জায়েদ আল-নাহিয়ান আলোচনায় বসবেন বলে জানানো হয়েছে।

গত ১৫ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে তেল আবিব যে চুক্তি সই করেছে সোমবার ইসরায়েলের মন্ত্রিসভা তা অনুমোদন দিয়েছে। ইসরায়েলি প্রধানমন্ত্রী এক টুইট বার্তায় বলেছেন, ‘সরকার আজ ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে ঐতিহাসিক শান্তি চুক্তি সর্বসম্মতিক্রমে অনুমোদন করেছে।’

ইসরায়েলের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডাব্লুএইচএএম-এর মতে টেলিফোন আলাপে নেতানিয়াহু এবং ক্রাউন প্রিন্স শান্তি চুক্তিতে পৌঁছাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন, তার জন্য ট্রাম্পের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

নেতানিয়াহু এক বিবৃতিতে বলেন, তিনি এবং আবুধাবির যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান শিগগিরই সাক্ষাৎ করবেন এবং এ জন্য তারা পরস্পরকে সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

গত ১৫ সেপ্টেম্বর আমেরিকার মধ্যস্থতায় সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন সম্পর্ক স্বাভাবিক করার জন্য যে চুক্তি করে তাতে তেলআবিবের পক্ষে সই করেছেন নেতানিয়াহু।

সূত্র : আল আরাবিয়া।