আমিরাতে ঈদুল আযহা পালিত

মসজিদ ও ঈদগাহ বন্ধ ছিল

আমিনুল হক আমিনুল হক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ৯:২৮ পূর্বাহ্ণ, জুলাই ৩১, ২০২০ 1,049 views
শেয়ার করুন

সংযুক্ত আরব আমিরাতে আজ শুক্রবার (৩১শে জুলাই) পবিত্র ঈদুল আযহা পালিত হয়েছে। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আমিরাতের সকল মসজিদ ও ঈদগাহগুলো বন্ধ থাকাতে দেশটিতে অবস্থানরত মুসল্লিরা ঘরে ঘরে ঈদের নামাজ ও সামাজিক দূরত্ব বজায় রেখে কয়েকজন মিলে ঈদের জামাত আদায় করেছেন।

চলমান করোনা ভাইরাস মহামারীর প্রাদুর্ভাব বিস্তার প্রতিরোধে ঈদের নামাজ মসজিদ কিংবা ঈদগাহে হবে না এমনটাই জানিয়েছিল স্থানীয় মন্ত্রনালয়।

আমিরাতের সকাল ৫টা ৫৮ মিনিট থেকে ৬টা ১২ মিনিটের মধ্যে অধিবাসীরা ঈদের নামাজ আদায় করেছেন। মসজিদে ঈদের নামাজ না হলেও নামাজের ১০ মিনিট আগে তাকবির (তাকবির আল্লাহ আকবর, আল্লাহ আকবর, লাহিলাহা ইল্লাহু আল্লাহু আকবর…) প্রচার করা হয়।

আমিরাতের রাজধানী আবুধাবীতে ঈদের নামাজের সময় ছিল সকাল ৬টা ০৭ মিনিট। এছাড়া অন্যান্য শহরে যথাক্রমে সময় ছিল, দুবাই সকাল ৬টা ০৩ মিনিট, শারজাহ সকাল ৬টা ০২ মিনিট, আজমান সকাল ৬টা ০২ মিনিট, উম্মা আল কোয়াইন সকাল ৬ টা ০১ মিনিট, রাস আল খাইমাহ সকাল ৫টা ৫৯ মিনিট, ফুজিরাহ সকাল ৫টা ৫৮ মিনিট।

এছাড়া আবুধাবীর আল আইন সিটিতে সকাল ৬টা ০১ মিনিট ও মদিনাত জায়েদ (বদর জায়েদ) সকাল ৬টা ১২ মিনিটে ঈদের নামাজের সময় ছিল।

ঈদের নামাজ শেষে প্রবাসীরা নিজ নিজ বাসস্থান বা ঘর হতে টেলিফোন বা অন্যান্য মাধ্যমে শুভেচ্ছা বিনিময় করেন।

উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাতে সকল নগরী খুলে দেওয়া হলেও এখনো অন্যান্য সিটি থেকে রাজধানী আবুধাবীতে আসতে হলে অনলাইনের মাধ্যমে রেজিষ্ট্রেশন করে এবং ৫০ দিরহামের বিনিময়ে করোনা পরীক্ষা করতে হয়।