কুয়েতে উদ্বেগ ও উৎকন্ঠায় বাংলাদেশিরা

সাদেক রিপন সাদেক রিপন

কুয়েত প্রতিনিধি

প্রকাশিত: ১২:২৮ অপরাহ্ণ, জুলাই ২৬, ২০২০ 771 views
শেয়ার করুন

 

কঠোর পদক্ষেপের ফলে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের আসার পর ধাপে ধাপে স্বাভাবিক অবস্থায় ফিরছে মধ্যপ্রাচের দেশ কুয়েত।গৃহিত কর্মসূচির অংশ হিসেবে ২৮ জুলাই থেকে শুরু হবে তৃতীয় ধাপ। দেশটিতে সর্বশেষ লকডাউনে থাকা ফরওয়ানিয়া অঞ্চল  আজ রবিবার ভোর ৫ টা থেকে খুলে দেওয়া হয়েছে।

এই ধাপে সরকারী ও বেসরকারি খাতে ৫০% এর কম জন শক্তি নিয়ে বিভিন্ন ব্যবসায় প্রতিষ্ঠান পরিচালনা করা হবে।চলমান কারফিউ কমিয়ে করা হয়েছে প্রতিদিন রাত ৯ টা থেকে ভোর ৩ টায় পর্যন্ত।করোনা থাবায় র্দীঘদিন কর্মহীন হয়ে যে সংকট সৃষ্টি হয়েছে সেই সংকট কাটিয়ে কুয়েতে প্রবাসী বাংলাদেশিরা এখনো ঘুরে দাঁড়াতে পারেনি।

পুরোপুরি কাজের যোগদানের সুযোগ সৃষ্টি না হওয়ায় অর্থ সংকট কাটিয়ে উঠতে পারেনি প্রবাসীরা। ছোট খাটো ব্যবসায়ী ও উদ্যোক্তারা ব্যবসায় প্রতিষ্ঠান চালু করলেও বেচাবিক্রি কম হওয়াতে  আয় অনুপাতে খরচের পরিমাণ বেশি।

ক্ষতি পোষাতে আগের চেয়ে কম জনবল দিয়ে চালানো হচ্ছে প্রতিষ্ঠান আবার অনেক প্রতিষ্ঠান কর্মচারিদের আগের বেতন দিতে অপারগতা প্রকাশ করছে নয়তো চাকুরি খোঁজতে বলছে অন্যত্র।নিরুপায় হয়ে অনেকেই কাজ করছে আবার অনেক প্রবাসী ভাবছেন আগস্ট হতে  ফ্লাইট চালু হলে দেশে ফিরে যেতে।

এখানের নিজের থাকা-খাওয়ার খরচ  দেশে থাকা পরিবারে খরচ আবার গেল রজমানের ঈদ এবং আসছে কুরবানীর ঈদ সব কিছু মিলিয়ে  মানষিক চিন্তা উদ্বেগ ও উৎকন্ঠার মধ্যে দিন কাটাচ্ছে তাদের।