প্রবাসী নিয়ে কাজ করায় তিন সাংবাদিক অভিনন্দিত

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: ১১:১৭ অপরাহ্ণ, জুলাই ৮, ২০২০ 696 views
শেয়ার করুন

মানবপাচার প্রতিরোধ সূচকে একধাপ এগিয়েছে বাংলাদেশ। নিরাপদ অভিবাসন বিষয়ক যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এর ‘ট্রাফিকিং ইন পারসন্স’ (টিআইপি) এর সবশেষ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এর মধ্যে দিয়ে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের মানব পাচার সংক্রান্ত ‘নজরদারি’ তালিকা থেকে বেরিয়ে এলো। যা মানব পাচার রোধে বর্তমান সরকারের আন্তরিক প্রচেস্টার একটি স্বীকৃতি।

মানব পাচার প্রতিরোধে সরকারী-বেসরকারি সংস্থা ও সাংবাদিকদের অবদান আছে বলে মনে করে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। এই ক্ষেত্রে মানব পাচার প্রতিরোধে বিশেষ ভুমিকা রাখার জন্য সম্প্রতি সাংবাদিক ও বেসরকারি সংস্থার কর্মকর্তাদের আনুষ্ঠানিক ধন্যবাদ জানিয়ছে সরকার।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ এজন্য তিন সাংবাদিক ও কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানকে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়েছেন। এই তিন সাংবাদিক হলেন দৈনিক যুগান্তরের সিনিয়র সাংবাদিক মাসুদ করিম, একাত্তর টেলিভিশনের ঝুমুর বারী ও জাগোনিউজ ডট কমের জেসমিন পাপড়ি। অভিনন্দিত সাংবাদিকরা জানান, যে কোনো সরকারের আমলের জন্য এটি এক বিরল দৃষ্টান্ত! এটা তাদের কাজের জন্য একাধারে স্বীকৃতি, অনুপ্রেরণা ও সম্মান।

লিখিত চিঠিতে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ, এমপি বলেছেন, “আমি মনে করি এই অর্জনে সরকারের বিভিন্ন সংস্থার পাশাপাশি গণমাধ্যম কর্মীদের একটি গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। মানব পাচার প্রতিরোধ সূচকে বাংলাদেশের একধাপ অগ্রগতি হলেও, এক্ষেত্রে এখনও অনেক প্রতিবন্ধকতা রয়েছে। সেসব প্রতিবন্ধকতা দূর করতে প্রবাসী কল্যান মন্ত্রণালয় সংশ্লিষ্ট সকল অংশীজনের সঙ্গে কাজ করতে অঙ্গিকারাবদ্ধ। মানব পাচার প্রতিরোধের লক্ষ্যমাত্রা পুরোপুরি অর্জনে বস্তুনিষ্ঠ সংবাদ সরবরাহের মাধ্যমে আপনাদের অব্যাহত সহযোগিতা কামনা করছি। মানব পাচার প্রতিরোধে গুরুত্বপূর্ণ অবদানের জন্য আপনাকে এবং আপনার সহকর্মীদেরকে ধন্যবাদ জানাচ্ছি।’

চিঠিতে মন্ত্রী ইমরান আহমেদ বৈশ্বিক করোনাকালীন এই পরিস্থিতিতে সাংবাদিকদের সুস্থ্যতাও কামনা করেন।

মাসুদ করিম

সাংবাদিকদের প্রতি প্রবাসী কল্যাণমন্ত্রণালয়ের এই চিঠি একাধারে স্বীকৃতি, অনুপ্রেরণা ও সম্মান বলে মন্তব্য করেছেন, যুগান্তরের প্রধান প্রতিবেদক মাসুদ করিম। বিজেসি নিউজকে তিনি বলেন, ১০/১৫ বছর ধরে পাচার প্রতিরোধে সচেতনতা বিষয়ে কাজ করছি। চাকরির প্রলোভন দেখিয়ে নৌকায় কিংবা বর্ডার এলাকা দিয়ে দরিদ্র মানুষকে কীভাবে বিভিন্ন দেশে পাচার করে দেয়া হয় সেসব নিয়ে বিস্তারিতভাবে কাজ করেছি। তিনি বলেন, মানব পাচার পুরোপুরি বন্ধে সরকারকে আরও কঠোর পদক্ষেপ নিতে হবে যেন ভবিষ্যতে আর একজনও পাচারের শিকার না হয়। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে ধন্যবাদ জানান মাসুদ করিম।

ঝুমুর বারী

৭১ টেলিভিশনের সিনিয়র সাংবাদিক ও নিউজ প্রেজেন্টার ঝুমুর বারী প্রবাসী কল্যাণমন্ত্রণালয়কে ধন্যবাদ জানিয়ে বলেন, “মানব পাচার সূচকে বাংলাদেশের অবস্থান সমুন্নত রাখা এবং স্থিতিশীলতার সাথে অবস্থান করতে বাংলাদেশকে বহু পথ হাঁটতে হবে। যুক্তরাষ্ট্রের এই স্বীকৃতির মধ্যে দিয়ে যে যাত্রা শুরু হলো, সেটি ধরে রাখতে বাংলাদেশকে দীর্ঘ পথ পাড়ি দিতে হবে। সেই যাত্রায় মিডিয়া ভালোমন্দ তুলে ধরা ছাড়াও সংস্কারে ভূমিকা রাখতে পারে। তবে সবার আগে কর্মীর অধিকার আর দেশের স্বার্থের কথা মনে রাখতে হবে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় গণমাধ্যমকে ধন্যবাদ দিয়ে এই যাত্রায় অংশ করে নিলো।”