পটিয়ার লাখেরায় ঐক্যবদ্ধ গ্রামবাসীরাই নির্মাণ করলেন সড়ক

কাউছার আলম কাউছার আলম

পটিয়া, দক্ষিণ চট্টগ্রাম

প্রকাশিত: ৮:১৭ অপরাহ্ণ, জুন ৩০, ২০২০ 791 views
শেয়ার করুন

 

পটিয়া উপজেলার কোলাগাঁও ইউনিয়নে তিনশ ফুট দৈর্ঘ্যের একটি গ্রামীণ রাস্তা নির্মাণের জন্য বহুবার ধরনা দিয়েছেন এলাকাবাসী। সকলে প্রতিশ্রুতির ফুলঝুরি দিয়েছেন। কাজের বেলায় কেউ সহযোগিতা কিংবা এগিয়ে আসেনি।

 

অবশেষে লাখেরা এলাকার গ্রামবাসীরা ঐক্যবদ্ধ হয়ে নিজেরাই ৩৫০ ফুট দৈর্ঘ্য ও ৮ ফুট প্রস্থের রাস্তা বানিয়ে ফেললেন ঐক্যবদ্ধ আর সেচ্ছায়। স্হানীয় লোকজন জানান, ২৮ জুন (রবিবার) বিকেলে গ্রামবাসীর সম্মলিত প্রচেষ্ঠায় নির্মাণ করা রাস্তাটির আরসিসি ঢালাই কাজ উদ্বোধন করেন রাস্তা তৈরির মূল উদ্যোগক্তা ও পরিকল্পনাকারী এবং ভূমিদাতা রমজান আলি। তার সাথে ছিলেন আরেক ভূমিদাতা বাবুল হক, মাবুদ আলী ও স্থানীয় জনপ্রতিনিধি। স্বউদ্যোগ রাস্তা তৈরি করে এমন নজির গড়লেন কোলাগাঁও ইউনিয়নের ৪নং ওয়ার্ড লাখেরা গ্রামের বাসিন্দারা।

দীর্ঘ দিনের দাবী জাননো ও বরাদ্দ না পাওয়ায় স্বেচ্ছাশ্রমের মাধ্যমে নিজেরাই ডোবা ভরাট করে,নিজেদের জায়গা দিয়ে রাস্তা নির্মাণ করেছেন। এ কাজে এলাকার প্রায় কয়েক শতাধিক নারী, পুরুষ ও কিশোররা অংশগ্রহণ করেন। সকালে তারা প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে রাস্তার নির্মাণ কাজে নেমে পড়েছিলেন। প্রথমে ডোবা ভরাট করে কাঁচারাস্তা তৈরি করে প্রায় ৩ মাসের মধ্যে রমজান আলীর সার্বিক সহযোগিতায় ঢালাই কাজ শুরু করে। এ রাস্তাটি দিয়ে প্রতিদিন দিঘীরপাড় হতে পিডিবি, ওয়েস্টার্ন মেরিন শীপ ইয়ার্ডের শ্রমিকরা আসা যাওয়া করে, স্কুলের অসংখ্যছাত্র-ছাত্রীসহ ১৫ হাজার মানুষ যাতায়াত করতে খুব কষ্ট পেতেন। এখন রাস্তা নির্মাণের ফলে এক কিলোমিটার হাঁটা থেকে রক্ষা পেলো এলাকাবাসী।

শিক্ষার্থীরা কম সময়ে শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারবে। কৃষকরা সহজে তাদের উৎপাদিত কৃষি পণ্য বাজারজাত করতে পারবেন। চলাচলে যোগ হলো নতুন মাত্রা। কোলাগাঁও গ্রামের বাসীন্দারা জানান, রাস্তা নির্মাণের জন্য এলাকার লোকজন ও ইউনিয়ন পরিষদের মেম্বার সরকারি দপ্তরে বহুবার আবেদন করেছেন। ভোটের সময় বিভিন্ন জনপ্রতিনিধিরা বেশ আশ্বাসও দিয়েছিলেন। কিন্তু পরে তারা আর কেউ এগিয়ে আসেননি। অবশেষে গ্রামের লোকজন সরকারি অনুদান ও কোনো বরাদ্দের আশায় না থেকে নিজেরাই রাস্তার নির্মাণ কাজ শুরু করে সফল হয়েছেন। গ্রামবাসীরা আরো জানান, নতুন তৈরি রাস্তাটির তাঁরা নাম দিয়েছেন রহমান আলী সংযোগ সড়ক। অনেকে বলেন স্বপ্নপুরী রাস্তা। সকলের সহযোগিতা নিয়ে রাস্তাটি নির্মাণ করতে তাদের মোট খরচ হয়েছে প্রায়র২৫ লাখ টাকা (জমিসহ)। এ কাজে আরো সার্বিক সহযোগিতায় ছিলেন নুরুল আবছার, কামাল উদ্দিন, রাজীব, ফরিদুল আলম, তারেক, মারুফ, মহিউদ্দীন, কাইয়ুম,শহিদুল লোকমানসহ আরো অনেকে।

এ ব্যাপারে কোলাগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহমদ নুর জানান, এলাকার শিক্ষার্থী ও গ্রামবাসীকে অনেক কষ্টে বাজারে ও কাজ আসতে হতো। এতে তাদের অনেক ভোগান্তি হতো। যার কারণে নতুন রাস্তা নির্মাণ গ্রামীবাসীর দীর্ঘদিনের দাবি ছিল। রাস্তাটি প্রায় আট ফুট প্রশস্ত করা হয়েছে। বিষয়টি নিয়ে জমিদাতাসহ অনেকের সঙ্গে আলোচনার মাধ্যমে সফলভাবে এ রাস্তা নির্মাণ করা হয়েছে। এ ব্যাপারে মুল উদ্যোক্তা রমজান আলী জানান, আমার এলাকাবাসী বছরের পর বছর চলাচলের অসুবিধার কারনে আমি ও আমার পরিবারের লোকজন মিলে নিজের জায়গা দিয়ে এলাকাবাসীর সম্মিলিত উদ্যোগে ও সেচ্ছাশ্রমের মাধ্যমে রাস্তাটি নির্মাণ করতে পেরে আমি আনন্দিত। এলাকায় মানুষের চলাচলের পথ সুগম হয়েছে। এ রাস্তা দিয়ে যে কেউ দ্রুত সময়ে যে কোন জায়গায় যাতায়াত করতে পারবে। পাশাপাশি সকলের দুঃখ দূর্দশা লাগব হবে। পটিয়া উপজেলা নির্বাহী অফিসার ফারহানা জাহান উপমা বলেন, সরকারের পাশাপাশি এলাকাবাসী নিজ নিজ এলাকার উন্নয়নের জন্য এগিয়ে আসলে বাংলাদেশের চেহারা পাল্টে যাবে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এ রকম ভালো কাজের সহযোগিতা সব সময় থাকবে।