ফ্রান্সের প্যারিসে বাংলাদেশীদের রাজপথ কাঁপানো বিশাল প্রতিবাদী বিক্ষোভ সমাবেশ

লোকমান আহম্মদ আপন লোকমান আহম্মদ আপন

ছড়াকার, লেখক ও সাংবাদিক

প্রকাশিত: ৮:৪৫ অপরাহ্ণ, জুন ৬, ২০২২ 326 views
শেয়ার করুন

 

শনিবার ৫ জুন ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশীদের বিশাল এক প্রতিবাদী বিক্ষোভ মিছিল ও সমাবেশ। স্মরণকালের এই বৃহৎ বিক্ষোভ সমাবেশে ফ্রান্সে বসবাসকারী হাজার হাজার মানুষ অংশগ্রহণ করেছেন।সম্প্রতি আফ্রিকান দৃস্কৃতকারীদের হাতে নিহত সোহেল রানা হত্যার বিচার, আফ্রিকান ও আরর দৃস্কৃতকারীদের হাতে নিরীহ বাংলাদেশীদের বারবার আক্রমন, চুরি ছিনতাইসহ নানা নিরযাতন বন্ধ এবং নিহত সোহেল রানার পরিবারের ফ্রান্সে স্থায়ীভাবে বসবাসের দাবীতেই এই প্রতিবাদী আন্দোলন। La communauté Franco-Bangladaise বা ফ্রান্সে বাংলাদেশী সম্প্রদায় এর ব্যানারে সকল দল মত সংগঠনের সম্মিলিত উদ্যোগে অনুষ্ঠিত হয় প্যারিসের রাজপথ কাঁপানো এই বিক্ষোভ মিছিল। বিক্ষোভ মিছিলটি প্যারিসের ঐতিহাসিক প্লাস দ্যা বাস্তিল চত্বর (যেখানে সোহেল রানাকে আক্রমন করা হয়েছিল) থেকে শুরু হয়ে ঐতিহাসিক রিপালিক চত্বরে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

উল্লেখ্য যে, গত ২১ মে ভোর রাতে কাজ শেষে বাসায় ফেরার সময় আফ্রিকান সন্ত্রাসীদের হামলায় গুরুতর আহত হন সোহেল রানা। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৫ মে তিনি মারা যান। সোহেল রানা মুন্সিগঞ্জ জেলার সিরাজদীখান উপজেলার লতব্দী ইউনিয়নের খিদিরপুর গ্রামের মো. আজিজুল হকের পুত্র। ফ্রান্সে তিনি স্ত্রী ও এক সন্তানসহ বসবাস করে আসছিলেন।শুধু সোহেল রানাই নয়, ফ্রান্সে বিশেষ করে প্যারিস এবং তার আশে পাশের শহরে কাজ থেকে ফেরার সময় কিংবা রাস্তাঘাটে আফ্রিকান এবং আরব দৃস্কৃতকারীরা হামলা করে মোবাইল, মোটরবাইক, নগদ টাকা পয়সা নিয়ে যায়, মেরে রক্তাক্ত করে, অনেকে হাসপাতালে চিতিৎসাধীন থেকে পঙ্গুত্ব বরণ করে, অনেকে মারা যায়।
সর্বশেষ সোহেল রানা হত্যা বাঙালী কমিউনিটির মানুষের মধ্যে ব্যাপক ক্ষোভ তৈরী করে।

ফ্রান্স প্রবাসী পুরো বাংলাদেশী কমিউনিটির মানুষ প্রতিবাদে ফুঁসে উঠে আন্দোলনের ডাক দেয়। সামাজিক যোগাযোগ মাধ্যমমে হ্যাসট্যাগ করে ব্যাপক প্রচার প্রচারনা চালায়। এ জন্যে বৈরী আবহাওয়া উপেক্ষা করেও হাজার হাজার মানুষ বাস্তিল চত্বরে জড়ো হয়।যথাসময়ে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে নানা রকম ব্যানার ফ্যাস্টুন হাতে নিয়ে ‘Justice Pour Sohel Rana-সোহেল রানার বিচার’ ‘We want justice-আমারা বিচার চাই’ ‘La sécurité droit pour tous- সবার জন্য সঠিক নিরাপত্তা’ ইত্যাদি স্লোগান দিতে দিতে রিপাবলিক চত্বরে গিয়ে বিক্ষোভ সমাবেশের মাধ্যমে শান্তিপূর্ণভাবে শেষ হয়।