শেখ মোহাম্মদ বিন জায়েদ আমিরাতের পরবর্তী রাষ্ট্রপতি

এই নেতা দেশের তৃতীয় রাষ্ট্রপতি হবেন

তিশা সেন তিশা সেন

বার্তা সম্পাদক, বায়ান্ন টিভি

প্রকাশিত: ৩:৩৪ অপরাহ্ণ, মে ১৪, ২০২২ 696 views
শেয়ার করুন

মহামান্য শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান সংযুক্ত আরব আমিরাতের পরবর্তী রাষ্ট্রপতি হবেন, শনিবার সুপ্রিম কাউন্সিল ঘোষণা করেছে।৬১ বছর বয়সী এই নেতা দেশের তৃতীয় রাষ্ট্রপতি হবেন। শেখ মোহাম্মদ, যিনি নভেম্বর ২০০৪ সাল থেকে আবুধাবির ক্রাউন প্রিন্স হিসাবে দায়িত্ব পালন করেছিলেন, তিনি আবুধাবির ১৭তম শাসক হবেন।

রাষ্ট্রপতি নির্বাচনের জন্য শনিবার ফেডারেল সুপ্রিম কাউন্সিল আহ্বান করেছে। তিনি পুনঃ নির্বাচনের আসা অবধি এই পাঁচ বছর মেয়াদি দায়িত্ব পালন করবেন। তখন তিনি পুনঃ নির্বাচনেও দাঁড়াতে পারবেন। ফেডারেল সুপ্রিম কাউন্সিলের সদস্যদের মধ্য থেকে নতুন রাষ্ট্রপতি নির্বাচন করা হয়।

শেখ মোহাম্মদ জানুয়ারী ২০০৫ সাল থেকে সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার হিসাবেও দায়িত্ব পালন করেছেন। তিনি কৌশলগত পরিকল্পনা, প্রশিক্ষণ, সাংগঠনিক কাঠামো এবং প্রতিরক্ষা সক্ষমতার প্রচারের ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনীর বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য পরিচিত।

তার নেতৃত্বে, সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনী একটি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসাবে আবির্ভূত হয়েছে যা আন্তর্জাতিক সামরিক সংস্থাগুলির দ্বারা ব্যাপকভাবে প্রশংসিত।

একইভাবে, শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানকে তার পিতা সংযুক্ত আরব আমিরাতের জাতির পিতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ২ নভেম্বর, ২০০৪-এ মারা যাওয়ার একদিন পরে রাষ্ট্রপতি ঘোষণা করা হয়েছিল।

২০০৪ সাল থেকে সংযুক্ত আরব আমিরাত শাসনকারী রাষ্ট্রপতি শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের গতকাল মৃত্যুর পর থেকে সংযুক্ত আরব আমিরাত ৪০ দিনের শোক পালন শুরু করেছে। সরকারী ও বেসরকারী অফিসগুলি শনিবার থেকে শুরু করে তিন দিনের জন্য বন্ধ রয়েছে, ১৭ মে মঙ্গলবার থেকে পুনরায় কাজ শুরু হবে।