ই–পাসপোর্ট পাওয়ার প্রথম শর্ত জাতীয় পরিচয়পত্র থাকতে হবে

প্রকাশিত: ১২:১৫ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০২২ 448 views
শেয়ার করুন

বাংলাদেশ এখন ই–পাসপোর্ট দেওয়া হয়। আগের মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) দেওয়া হয় না। তবে দেশের বাহিরে অনেক দূতাবাসে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) এখনও দেয়া হয়। তবে পর্যায়ক্রমে এমআরপি বন্ধ করে সব জায়গায় ই–পাসপোর্ট দেওয়া হবে।

ই–পাসপোর্ট পাওয়ার প্রথম শর্ত জাতীয় পরিচয়পত্র থাকতে হবে। জাতীয় পরিচয়পত্রের তথ্যের ভিত্তিতেই পাসপোর্ট হবে।

প্রবাসে থাকায় অনেকের জাতীয় পরিচয়পত্র নেই। ফলে শুধু মাত্র এমআরপি পাসপোর্ট দিয়ে তারা কোন ভাবেই নতুন ই–পাসপোর্ট পাবেন না।

অনেকে বয়স বাড়িয়ে পাসপোর্ট বানিয়ে বিদেশে গেছেন। তাদের পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রে বয়সে মিল নেই। এই মিল সংশোধন না করলে জটিলতা হবে। দ্রুত সময়ের মধ্যে তাদের এটি সংশোধন করতে হবে।

বায়ান্নো টিভিকে  অনেকে জানিয়েছেন, পাসপোর্ট আগে করেছেন, পরে জাতীয় পরিচয়পত্রের পেয়েছেন। কিন্তু পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রে নাম, বাবার নাম কিংবা মায়ের নামের বানান আংশিক অমিল আছে। সেগুলো সংশোধন না করলে আপনি জটিলতায় পড়বেন।

যাদের জাতীয় পরিচয়পত্র নেই, এমআরপি পাসপোর্টের মেয়াদও শেষের পথে। তাদের জন্য  পরামর্শ, দূতাবাস থেকে এমআরপি পাসপোর্ট নবায়ন করে দেশে আসুন। দেশে এসে জাতীয় পরিচয়পত্র ছাড়া আপনি পাসপোর্ট করতে পারবেন না। ফলে ছুটির সময়ের মধ্যে পাসপোর্ট নবায়ন করতে না পারলে আপনি দেশে আটকে থাকবেন।

যাদের পরিচয়পত্র নেই, তাদের জন্য বায়ান্নো টিভির পরামর্শ দ্রুত জাতীয় পরিচয়পত্র সংগ্রহের জন্য আবেদন করুন। আগামীতে দূতাবাসের মাধ্যমেও ই–পাসপোর্ট দেওয়া হবে। ই–পাসপোর্ট পাওয়ার প্রথম শর্ত জাতীয় পরিচয়পত্র থাকতে হবে। ফলে জাতীয় পরিচয়পত্র না থাকলে বিদেশেও আপনি পাসপোর্ট নবায়ন করতে পারবেন না।