সার্ভার ডাউন, ভোগান্তি বাংলাদেশের ই-পাসপোর্টের সার্ভার গত ৮ দিন ধরে ডাউন রয়েছে

মাহবুব জয়নুল মাহবুব জয়নুল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৩৯ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০২২ 414 views
শেয়ার করুন

ই-পাসপোর্টের সার্ভার ডাউন, ভোগান্তি

বাংলাদেশের ই-পাসপোর্টের সার্ভার গত ৮ দিন ধরে ডাউন রয়েছে। ‘সিস্টেম আপগ্রেশন’ এর কারণে গত ১৫ ও ১৬ মার্চ ই-পাসপোর্ট কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দিয়েছিল বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর। তবে ৮ দিনেও শুরু হয়নি কার্যক্রম। ফলে নতুন করে ই-পাসপোর্টের আবেদন করতে না পারায় ভোগান্তি বেড়েছে।

 

ই-পাসপোর্টের ওয়েবসাইটে (epassport.gov.bd) আবেদনকারীদের উদ্দেশে জানানো হয়েছে, ‘আপনাদের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ই-পাসপোর্ট সেবার মানোন্নয়ন এবং সিস্টেম আপগ্রেশনের জন্য অনলাইন রেজিস্ট্রেশন পোর্টালের কার্যক্রম সাময়িক ভাবে বিঘ্নিত হবে।

 

তবে ওয়েবসাইটে পাসপোর্ট আবেদন কার্যক্রম শুরু হওয়ার তারিখ দেওয়া হয়নি।

 

অধিদপ্তর সূত্র জানায়, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অধীনস্থ ডিজাস্টার রিকভারি সাইট (ডিআরএস)-এ ওএটি এবং ফেইল ওভার টেস্ট সম্পাদনের কারণেই মূলত আবেদন প্রক্রিয়া বন্ধ আছে।

 

অধিদপ্তর জানায়, সার্ভার ডাউন থাকা অবস্থায় যেসব আবেদনকারীর অ্যাপয়েন্টমেন্টের তারিখ ছিল তারা সার্ভার চালুর পর যেকোনো দিন অধিদপ্তরে গেলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে। এছাড়া যারা ১৫ মার্চের আগে ই-পাসপোর্টের আবেদন করেছেন তারা পাসপোর্ট ডেলিভারি পাচ্ছেন। তারা সার্ভার চালুর পর যেকোনো দিন অধিদপ্তরে গেলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে।