শাবিপ্রবি শিক্ষার্থীদের হল না ছাড়ার ঘোষণা

সুমন ইসলাম সুমন ইসলাম

সিলেট প্রতিনিধি

প্রকাশিত: ১২:১৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২২ 553 views
শেয়ার করুন

সংঘর্ষের পর অনির্দিষ্টকালের জন্য সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করলেও, এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে আবাসিক হল না ছাড়ার ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা।

সোমবার সকাল ৯ টা থেকে ক্যাম্পাসের গোল চত্বরে জড়ো হয়ে আন্দোলনে নামে অনেক শিক্ষার্থী।

এর আগে, আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে রোববার রাতেই প্রথমে শাবিপ্রবি শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় গেটে পুলিশের জলকামান ও রায়টকার আটকে দেয়। এরপর মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে শিক্ষার্থীরা, যাতে আরো দুই ছাত্রী হলের ছাত্রীরাও যোগ দেয়।

 

মিছিল পরবর্তী সমাবেশে উপাচার্যের পদত্যাগ দাবি করে তাকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করা হয়। একইসাথে ছাত্র উপদেষ্টা ও প্রক্টরিয়াল বডিরও পদত্যাগের দাবি উঠে। এসময় সিরাজুন্নেসা হল প্রভোস্টের পদ ছাড়েন জাফরিন আহমেদ লিজা।

 

এর আগে দুপুরে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা। পরে সন্ধ্যায় তাকে উদ্ধার করতে হলে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের দফায় দফায় ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে পাঁচ পুলিশ সদস্য, ১০ শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী, ১৫ জন শিক্ষার্থীসহ অন্তত ৩০ জন আহত হন।

 

বেগম সিরাজুন্নেসা চৌধুরী হল প্রভোস্ট বডির পদত্যাগসহ তিন দফা দাবি ও অবস্থান কর্মসূচিতে হামলার প্রতিবাদে শিক্ষার্থীদের আন্দোলনকে কেন্দ্র করে ঘটনার সূত্রপাত। রোববার (১৬ জানুয়ারি) চতুর্থ দিনের মতো আন্দোলন করছিলেন শিক্ষার্থীরা।

 

তবে বিকেলের পর থেকে উত্তপ্ত হয়ে পড়ে ক্যাম্পাস। নিম্নমানের খাবার, অব্যবস্থাপনাসহ নানা অভিযোগে বৃহস্পতিবার থেকে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।