বঙ্গকন্যা আপসানা একজন সংগ্রামী ও সফল এমপি

প্রকাশিত: ৯:৫৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০২১ 287 views
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

নানা জল্পনা কল্পনার আর অনুকূল প্রতিকূল আবহাওয়ার মধ্যদিয়ে দুই বছর অতিক্রম করলেন পপলার ও লাইম হাউজ আসনের এম পি আপসানা বেগম।

তার এ পথচলাতে কখনো বর্ষায় কর্দমাক্ত গেঁয়ো পথ,আবার কখনো জৈষ্ঠের খরায় কণ্টক শীলা মিশ্রিত পথে খাড়া পাহাড় চড়ার মতন চলতে হয়েছে।
এ ছিলো যেনো জলে বসে কুমিরের সাথে বাস কিংবা একই ঘরে থাকা ঘরের শত্রু বিভীষনদের সাথে নিয়ে বাস করার মতন।

অনেকেই বলেন বাঙ্গালিই বাঙ্গালির শত্রু,এ যেনো ইংল্যান্ডের বাঙ্গালী সমাজের পৈতৃক সূত্রে পাওয়া ঐতিহ্য।
নিজেদের স্বার্থ হাসিল কিংবা কাউকে কূপে ফেলতে গিয়ে নিজের গায়ে আগুন দিতেও তারা এদিক ওদিক তাকায় না।

গত ২৮ অক্টোবর ২০১৯ তারিখে লেবার দলীয় এমপি প্রার্থী নির্বাচনে বঙ্গ কন্যা আপসানা বেগম পপলার ও লাইম হাউজ আসনের পার্টি মেম্বারদের সরাসরি ভোটে লেবার দলের প্রার্থী নির্বাচিত হোন।
ঠিক তার আগে আপসানাকে নিয়ে নানা ভাবে আপমান জড়িত অপবাদ দিয়ে তাকে নুইয়ে রাখার চেষ্টা ও করা হয়েছিলো। কোনো ভাবে উদ্দেশ্য হাসিল করতে না পেরে সেই সময়টাতে বাঙ্গালী সমাজের কতিপয় নেতা একজন সোমালিয়ান মহিলাকে সামনে নিয়ে আসেন। তারা বলেছিলেন ঐ বিদেশিনীকে পাস করাতে পারলে নাকি নতুন আরেকটি ইতিহাস রচিত হতো বাঙ্গালির নামে।

আপসানা সেদিন সকল জাল ছিন্ন করে বেরিয়ে এসেছিলেন তার জনতা ও শুভাকাঙ্খীদের ভালোবাসায়।তার পর শুরু হলো নতুন খেলা। যে খেলা মাঠে গড়ালো ২৮ অক্টোবরের পরে সে খেলা প্রায় দুটি বছর জুড়ে চলছিলো।

১২ ডিসেম্বর ২০১৯ তারিখে অনুষ্ঠিত হয় জাতীয় সংসদ নির্বাচন। সেই নির্বাচনে আপসানা বিশাল ভোটের ব্যবধানে জয়লাভ করেছিলেন। তার পর তিনি ১৯ ডিসেম্বর ২০১৯ তারিখে বিকেল ৬টা বেজে ২০ মিনিটে ইংল্যান্ডের জাতীয় সংসদের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত হয়ে শপথ বাক্য পাঠ করে এমপি হিসেবে তাঁর যাত্রা শুরু করেন।
তার পর থেকেই শুরু হয় বাঙ্গালির মশাল হাতে ধরে হাঁটা সেই বঙ্গ কন্যার।

তার পর মাঠে গড়ানো খেলাটি শুরু হলো ঝড়ের বেগে।একদল লোক জড়ো হয়ে তার উপরে একটি ঘর জালিয়াতির মামলা করে নিলেন লন্ডনের টাওয়ার হেমলেট কাউন্সিল মাধ্যমে।
নিন্ম আদালতে সে মামলার কোনো নিষ্পত্তি হয়নি।তা চলে যায় উচ্চ আদালতে।অনেক কাঠখড় পুড়িয়ে জোরি বিচারকদের মাধ্যমে সে বিচা সম্পন্ন হয়েছে। সেই সাথে বেকসুর খালাস ও পেয়েছেন আপসানা বেগম এম পি।

এত কিছুর পরেও যার পথ চলায় একটু ধীরগতি এসেছিলো, তবো থমকে দাঁড়ায়নি পথে। কালো মেঘের আধার তাড়ায়ে আলোর মশাল হাতে হাঁটা আপোষহীন এই বাঙ্গ কন্যার পথ চলা হোক সকল দেশের সকল মানুষের। তার বজ্রকণ্ঠি আওয়াজ হোক সকল কণ্ঠ হীন মানুষের কণ্ঠস্বর। তার কর্ম হোক সকল জাতির সকল মানুষের সফলতা।

শুভ হোক আগামীর দিনগুলো নিষ্কলুষ হোক যত কীর্তি তাহার। নিষ্কণ্টক হোক পথচলা।

লেখক
এস এম শামসুর সুমেল
সাংবাদিক
সাংস্কৃতিক কর্মী
লন্ডন
Email : shamsursumel@yahoo.com