সিলেটে মহিলাবিষয়ক অধিদপ্তর ও এফআইভিডিবির আন্তঃপ্রজন্ম সংলাপ অনুষ্ঠিত

সুমন ইসলাম সুমন ইসলাম

সিলেট প্রতিনিধি

প্রকাশিত: ১০:৫০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১১, ২০২১ 358 views
শেয়ার করুন

 

সিলেট মহিলা বিষয়ক অধিদপ্তরের কার্যালয়ে এফআইভিডিবি এবং সিলেট মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ আয়োজনে আন্তর্জাতিক নির্যাতন প্রতিরোধ পক্ষ ২০২১ উদযাপন উপলক্ষে নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে সিলেটের কিশোর-কিশোরী ক্লাবের সদস্যদের অংশগ্রহণে এক আন্তঃ প্রজন্ম সংলাপ অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে জেলরোডস্থ সিলেট মহিলা বিষয়ক অধিদপ্তরের কার্যালয়ে সংলাপের আয়োজন করা হয়।

এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তর সিলেট’র উপ-পরিচালক শাহীন আক্তার, এডভোকেট সৈয়দা শিরিন আক্তার, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাইদুর রহমান ভূঁইয়া, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তাহমিনা ইসলাম, ডিভিশনাল ম্যানেজার এফআইভিডিবি, সিইএমবি প্রজেক্ট নজরুল ইসলাম মনজুর, ট্রেনিং কো-অর্ডিনেটর সিইএমবি প্রজেক্ট জায়েদ আহমদ,ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ প্রোগ্রাম অফিসার তপতী রাণী সরকার, ব্রাকের আর, এম তাসলিমা ইয়াসমিন, একাউন্টস অফিসার তারেক মাহমুদ, একাউন্টস অফিসার মাসুম আহমদ, এডমিন অ্যাসি¯ট্যান্ট আবু বক্কর সিদ্দিক প্রমুখ।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমান বিশ্বে নারী ও কন্যা শিশু নির্যাতনের ঘটনা দিন দিন বেড়েই চলেছে। একইভাবে নির্যাতনের ধরন ও ভয়াবহতাও লাভ করেছে নতুন মাত্রা। পরিবার থেকে প্রতিষ্ঠান , সমাজ থেকে রাষ্ট্র , সর্বত্র আজ নারী ও কন্যা শিশুর নিরাপত্তা প্রশ্নের সম্মুখীন। প্রযুক্তির অপব্যবহার এই নির্যাতনের মাত্রাকে আরও বহুগুণে বাড়িয়ে দিচ্ছে। নির্যাতনের বিরুদ্ধে নারীগণ বিদ্রোহ ঘোষনা করেছে সেই ১৯৬০ সাল কে। কিন্তু এখনও নারী নির্যাতন বিশ্বের বাস্তবতা। ‘ ইউএন ওম্যান ‘ এর প্রতিবেদনে উঠে এসেছে যে, পৃথিবীতে প্রতি তিনজন নারীর মধ্যে একজন কোন না কোনভাবে শারীরিক বা যৌন নির্যাতনের শিকার হচ্ছেন এবং পরিবারের সদস্যদের দ্বারাই তারা আজ সবচেয়ে বেশি নির্যাতিত। এই নির্যাতনের হাত েেক নারী ও শিশুদের সুরক্ষায় সরকারি এবং বেসরকারি সংগঠনসমূহ একত্রে কাজ করছে। প্রতি বছরের ন্যায় এবছরও বিশ্বের বিভিন্ন দেশের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও নারী নির্যাতন প্রতিরোধ পক্ষে (২৫ নভেম্বর -১০ ডিসেম্বর) ১৬ দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে ।

 

এরই ধারাবাহিকতায় মহিলা বিষয়ক অধিদপ্তর ও এফআইভিডিবি সিলেটের যৌথ উদ্যোগে এই আন্তঃ প্রজন্ম সংলাপ আয়োজন করা হয়। এতে কিশোরী-কিশোরীরা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন, আগত অথিতিদের কাছে,এবং কিশোর/কিশোরী ক্লাবের মাধ্যমে তারা কতটুকু সুযোগ সুবিধা পাচ্ছেন সেই বিষয়টিও উপস্থাপন করেন ক্লাবের সদস্যরা। তারা জানান এই ক্লাবের সদস্য হওয়ার পর থেকে, নারী নির্যাতন, জেন্ডার,বাল্যবিবাহ প্রতিরোধসহ সাংস্কৃতিক জ্ঞান অর্জনে দক্ষতা অর্জন করেছেন।

 

অনুষ্ঠানে উপস্থিত বক্তারা বলেন, কিশোর-কিশোরী ক্লাবের সদস্যরা যে দক্ষতা এখান থেকে অর্জন করেছেন, তা সমাজের জন্য অনেক কল্যাণকর। বিশেষ করে নারীর প্রতি সহিংসতা, নির্যাতন, বাল্যবিবাহ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।