সাময়িক বরখাস্ত হয়েছেন সিলেটের গোলাপগঞ্জ পৌরসভার আলোচিত মেয়র আমিনুল ইসলাম রাবেল

সুমন ইসলাম সুমন ইসলাম

সিলেট প্রতিনিধি

প্রকাশিত: ১২:১৮ অপরাহ্ণ, ডিসেম্বর ৭, ২০২১ 551 views
শেয়ার করুন

লন্ডনে গিয়ে বিতর্কিত মন্তব্যের কারণে গত রোববার তাকে সাময়িক বরখাস্ত করা হয়। বরখাস্তের ঘটনায় গোলাপগঞ্জে ফের আলোচিত হচ্ছেন রাবেল। তাকে নিয়ে নানা জল্পনাও চলছে। লন্ডন সফরে থাকা রাবেল কয়েকদিন আগে সিলেটে এসেছেন।

বিজ্ঞাপন

নভেম্বরের শেষদিকে লন্ডনে সফর করেন পৌর মেয়র আমিনুল ইসলাম রাবেল। সফরকালে তিনি লন্ডনে গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট কাউন্সিলের এই মতবিনিময় সভায় বক্তব্য দেন।

 

ওই বক্তব্যে রাবেল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্থানীয় সরকারমন্ত্রীসহ সচিবদের বিরুদ্ধে বক্তব্য রাখেন। তার বক্তব্য সম্বলিত ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তোলপাড় শুরু হয়। তার এই বক্তব্যের বিষয়টি মন্ত্রণালয়ের নজরে এলে গতকাল স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে মেয়রকে সাময়িক বরখাস্ত করা হয়।

 

প্রজ্ঞাপনে বলা হয়েছে- এ ধরনের জনহানিকর বক্তব্য স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৩২ এর (খ) ও (ঘ) অনুযায়ী মেয়র পদ থেকে অপসারণযোগ্য অপরাধ। এ আদেশ যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জারি করা হয়েছে এবং তা দ্রুত কার্যকর হবে বলেও জানানো হয়েছে প্রজ্ঞাপনে। প্রজ্ঞাপনে বলা হয়; ‘আমিনুল ইসলাম রাবেল ছুটি নিয়ে বিদেশে গিয়ে বাংলাদেশ সরকার এবং স্থানীয় সরকার বিভাগের বিরুদ্ধে হানিকর ও রাষ্ট্রের জন্য হানিকর বক্তব্য প্রদান করেছেন।

 

হানিকর বক্তব্য প্রদান করায় এহেন অপরাধমূলক কার্যক্রম পৌর পরিষদসহ জনস্বার্থের পরিপন্থি বলে সরকার মনে করে। এ কারণে সাময়িক বরখাস্ত করা হলো।’ গোলাপগঞ্জ পৌরসভার মেয়র আমিনুল ইসলাম রাবেল।