নির্বাচনী প্রচারণার অভিনব কিছু বিনোদনের কৌশল

প্রকাশিত: ২:৪৩ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২১ 464 views
শেয়ার করুন

আসন্ন ইউপি নির্বাচনে প্রতীক বরাদ্দ হওয়ার পরপরই প্রার্থীরা শুরু করে দিয়েছেন নির্বাচনী প্রচারণা। পুরো সিলেট সহ দেশজুড়ে বইছে নির্বাচনী হাওয়া।

শোনা যাচ্ছে, নির্বাচনী প্রচারণায় মাইকিংয়ের শব্দে বিরক্ত হয়ে অনেকেই ঘরে মশা পালন করতে শুরু করেছেন। তবে মাইকিং করে আর কত? যুগের সঙ্গে তাল মিলিয়ে নির্বাচনী প্রচারণায়ও প্রয়োজন আধুনিকায়ন। নির্বাচনী প্রচারণার অভিনব কিছু কৌশল সম্পর্কে জানাচ্ছেন – মাহবুবুল আলম চৌধুরী। 

 

 

*প্রতিটি পাড়া-মহল্লায় এমন একজন ‘পাশের বাসার আন্টি’ কিংবা ‘ভাবি’ থাকেন যার নখদর্পণে থাকে পাড়ার যে কোনো খবরাখবর। কোন ভাবির বাচ্চা সকালে ঠিকমতো নাস্তা করেনি থেকে শুরু করে কোন ভাবির বাচ্চা তার বাচ্চার চেয়ে এক নম্বর কম পেয়েছে সবকিছুর খবর পাওয়া যায় এনাদের কাছে। এ ধরনের ভাবিদের একমাত্র কাজ হল পাড়ায় দৈনন্দিন ঘটে যাওয়া বিভিন্ন খবর বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া। আপনার নির্বাচনী প্রচারণার ক্ষেত্রে এরকম একজন ভাবি বা আন্টি হতে পারেন সবচেয়ে কার্যকরী মাধ্যম।

 

 

*ফেক আইডি হতে পারে আপনার নির্বাচনী প্রচারণার সবচেয়ে সময়োপযোগী একটি মাধ্যম। ‘এঞ্জেল জরিনা’ কিংবা ‘সুইটি প্রিয়া’ নামের একটি আইডি খুলে নির্বাচনী এলাকার সবাইকে মেসেজ দিয়ে দিন আপনাকে ভোট দিতে। ব্যস, তারা আপনার কথা প্রত্যাখ্যান করতে পারলেও এঞ্জেল জরিনার কথা কখনোই প্রত্যাখ্যান করতে পারবে না।

 

 

*শুধু  কি প্রচারণা চালালেই হবে? জনগণকে এমনভাবে মোটিভেট করতে হবে যাতে করে তারা আপনাকেই ভোট দেয়। এক্ষেত্রে ফেসবুক সেলিব্রেটিদের শরণাপন্ন হওয়া যেতে পারে। তাদের কাছে মোটিভেশনের বিভিন্ন উপায় শিখে নির্বাচনী প্রচারণায় নামলে অধিকতর সুফল পাওয়া যাবে বলে আমার বিশ্বাস।

 

*চিঠির ব্যবহার আগের তুলনায় অনেক কমে গেলেও চিঠি কিন্তু এখনও হারিয়ে ফেলেনি তার আবেদন। তাই জনগণের কাছে ভোট চেয়ে খুব সুন্দর করে চিঠি লিখে সবার বাড়ি বাড়ি পৌঁছে দিতে পারেন। এতে জনগণ তো অবাক হবেই, পাশাপাশি আপনার এ ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরালও হয়ে যেতে পারে।

 

*নির্বাচনী প্রচারণার জন্য পুরো পাড়ায় মাইকিং না করে আপনার বাসার ওয়াইফাই সবার জন্য উন্মুক্ত করে দিন। দেখবেন কিছু সময়ের মধ্যে পুরো পাড়া-ই এসে হাজির হয়ে যাবে আপনার বাসার সামনে। সেই সুযোগে একটি হ্যান্ড মাইক নিয়ে প্রচারণার কাজটি করে নিন। ব্যস!