প্যারিসে লোকমান আহম্মদ আপনের নতুন বইয়ের পাঠোন্মোচন

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: ৮:১৫ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০২১ 470 views
শেয়ার করুন

শিল্প-সাহিত্য-সংস্কৃতি আর ভালোবাসার শহর প্যারিসে ছড়াকার ও শিশুসাহিত্যিক লোকমান আহম্মদ আপনের সদ্য প্রকাশিত দুটো বই ‘সুখবিলাসী’ (কবিতা) ও ‘সত্যটা চিল্লায়া কন’ (সমকালীন ছড়া-৩) এর পাঠোন্মোচন হয়েছে।

রোববার সন্ধ্যায় একটি সেমিনার হলে আয়োজিত এই অনুষ্ঠানকে কেন্দ্র করে প্যারিস ও প্যারিসের আশপাশের শহর থেকে আশা কবি, সাহিত্যিক, সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিদের মিলনমেলায় পরিণত হয়। শিল্প-সাহিত্য-সংস্কৃতি আর ভালোবাসার শহর প্যারিসে ছড়াকার ও শিশুসাহিত্যিক লোকমান আহম্মদ আপনের সদ্য প্রকাশিত দুটো বই ‘সুখবিলাসী’ (কবিতা) ও ‘সত্যটা চিল্লায়া কন’ (সমকালীন ছড়া-৩) এর পাঠোন্মোচন হয়েছে।

রোববার সন্ধ্যায় একটি সেমিনার হলে আয়োজিত এই অনুষ্ঠানকে কেন্দ্র করে প্যারিস ও প্যারিসের আশপাশের শহর থেকে আশা কবি, সাহিত্যিক, সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিদের মিলনমেলায় পরিণত হয়। কবি ও স্রোত সম্পাদক বদরুজ্জামান জামানের প্রাণবন্ত সঞ্চালনায় শুরুতেই লেখকের সংক্ষিপ্ত জীবনী পাঠ করে শোনান সাংবাদিক-কবি শাহ সুহেল আহমদ। বই দুটো নিয়ে আলোচনা ও কবিতা পাঠ করেন লেখক-কবি মোহাম্মদ গোলাম মুর্শেদ।

লোকমান আহম্মদ আপনের সদ্য প্রকাশিত বই সুখবিলাসী থেকে ‘সুখের খরা’ কবিতাটি ফরাসী অনুবাদ করেছেন বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান। তিনি স্বকণ্ঠে ফরাসী অনুবাদটি আবৃত্তি করার পাশাপাশি বইদুটো নিয়ে আলোচনা করেন।

আবৃত্তি ও আলোচনায় অংশ নেন প্যারিসের আবৃত্তিশিল্পী ও উপস্থাপক সাইফুল ইসলাম, উপস্থাপক ও বাচিকশিল্পী মুনির কাদের, মঞ্চাভিনেতা ও আবৃত্তিশিল্পী সোয়েব মোজাম্মেল, কবি ও সম্পাদক বদরুজ্জামান জামান, অ্যাডভোকেট রমেন্দ্র কুমার চন্দ, সাহিত্যনুরাগী আহমেদ সেলিম, শিল্পী ইশরাত ফ্লোরা, কবি আব্দুল আজিজ সেলিম, সাংবাদিক-কবি সাবুল আহমেদ, সংস্কৃতিকর্মী মোমেন আহমেদ প্রমুখ। অনৃভূতি প্রকাশ করে বক্তব্য দেন গ্রন্থ দুটির লেখক লোকমান আহম্মদ আপন।