আমিরাতে হবিগঞ্জ জেলা উন্নয়ন পরিষদ গঠিত

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: ২:০৫ অপরাহ্ণ, অক্টোবর ১২, ২০২১ 500 views
শেয়ার করুন

সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত সিলেট বিভাগের হবিগঞ্জ জেলা প্রবাসিদেরকে নিয়ে হবিগঞ্জ জেলা উন্নয়ন পরিষদ গঠিত হয়েছে। বিশিষ্ট ব্যবসায়ি শেখ মুহিবুর রহমানকে প্রধান উপদেষ্টা, প্রকৌশলী আব্দুল কাইয়ূমকে সভাপতি ও তরুণ সংগঠক মাহমুদ আল হাসানকে সাধারণ সম্পাদক করে এ সংগঠন যাত্রা শুরু করেছে।

এ সংগঠন আমিরাতে বসবাসরত হবিগঞ্জ জেলার মানুষদের জীবন মান উন্নয়নসহ সার্বিক দিকে সহায়তার মানসে যাত্রা করেছে বলে জানা গেছে। এ ছাড়া হবিগঞ্জ জেলার ইতিহাস ঐতিহ্য আর মানবসম্পদ উন্নয়নে ভূমিকা রাখবে। দ্রুত এর পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে বলেও জানানো হয়।

প্রসঙ্গত, সুফি সাধক হযরত শাহজালাল (রঃ) এর অনুসারী সৈয়দ নাছির উদ্দিন (রঃ) এর পূণ্যস্মৃতি বিজড়িত খোয়াই, করাঙ্গী সুতাং, বিজনা, রত্না প্রভৃতি নদী বিধৌত হবিগঞ্জ একটি ঐতিহাসিক জনপদের নাম । ঐতিহাসিক সুলতানসী হাবেলীর প্রতিষ্ঠাতা সৈয়দ সুলতানের অধঃস্তন পুরুষ সৈয়দ হেদায়েত উল্লাহর পুত্র সৈয়দ হবিব উল্লাহ খোয়াই নদীর তীরে একটি গঞ্জ বা বাজার প্রতিষ্ঠা করেন । তাঁর নামানুসারে হবিবগঞ্জ থেকে কালক্রমে তা হবিগঞ্জে পরিণত হয় । ইংরেজ শাসনামলে ১৮৬৭ সালে হবিগঞ্জকে মহকুমা ঘোষণা করা হয় এবং ১৮৭৮ সালে হবিগঞ্জ মহকুমা গঠনকরা হয় । আসাম প্রাদেশিক সরকারের ২৭৩ নং নোটিফিকেশনের মাধ্যমে ১৮৯৩সালের ০৭ এপ্রিল হবিগঞ্জ থানা গঠিত হয়। পরবর্তীতে ১৯৬০ সালে সার্কেল অফিসার (উন্নয়ন) এর অফিস স্থাপিত হয় এবং সর্বশেষ ১৯৮৪ সালের ০১ মার্চ ( ১৭ ফাল্গুন ১৩৯০ বাংলা) জেলায় উন্নীত হয় ।