সেন্টার ফর এনআরবি’র উদ্যোগে ইউএস কনফারেন্স ২০২১ নিউইয়র্কে অনুষ্ঠিত

নিউজ ডেস্ক নিউজ ডেস্ক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ৪:৩০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২১ 134 views
শেয়ার করুন
  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    5
    Shares

আমেরিকান প্রবাসীরা বাংলাদেশের ব্র্যান্ডিংয়ে অগ্রণী ভূমিকা পালন করতে পারেন

২৬ সেপ্টেম্বর ২০২১ নিউইয়র্ক এ সেন্টার ফর এনআরবি আয়োজিত ইউএস কনফারেন্স ২০২১ অনুষ্ঠিত হয় । এবারের প্রতিপাদ্য বিষয় ছিল “ব্যাংকিং চ্যানেল রেমিটেন্স, ইনভেস্টমেন্ট এন্ড সোশাল ওয়েল-বিয়িং অব আমেরিকান এনআরবিস”।
এনআরবি সেন্টারের চেয়ারপারসন সেকিল চৌধুরীর সভাপতিত্বে ও পরিচালনায় আয়োজিত অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে যোগদান করেন বাংলাদেশ প্রাইভেটাইজেশন কমিশনের প্রাক্তন চেয়ারম্যান এবং সাবেক সচিব জনাব ইনাম আহমেদ চৌধুরী । অনুষ্ঠানে মূল বিষয়ের উপর বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যাংকার এবং ডাচ—বাংলা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক একেএম শিরিন । অনুষ্ঠানে বক্তব্য রাখেন টেম্পল ইউনিভার্সিটি ফিলাডেলফিয়ার অধ্যাপক জিয়াউদ্দিন আহমেদ, রকফেলার ইউনিভার্সিটির গবেষণা কর্মকর্তা ডক্টর প্রদীপ কর, বাংলাদেশে ই—কমার্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট ও ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক শমী কায়সার, ঢাকা উইমেন চেম্বার অফ কমার্স এর প্রেসিডেন্ট নাজ ফারহানা, জালালাবাদ এসোসিয়েশনের প্রেসিডেন্ট মইনুল হক চৌধুরী, আমেরিকা—বাংলাদেশ বিজনেস এলায়েন্স এর প্রেসিডেন্ট ফখরুল ইসলাম দেলোয়ার, ইউএস বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মোহাম্মদ লিটন আহমদ, আবদুল কাদের মিয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান আব্দুল কাদের মিয়া, স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংকের কর্মকর্তা ওয়াসেফ চৌধুরী, বিশিষ্ট মুক্তিযোদ্ধা লাভলু আনসার, জুইশ হাসপাতালের কর্মকর্তা সাইডা আরা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্রনাথ রায়, বি এ এক্সচেঞ্জ এর প্রধান নিবার্হী আতাউর রহমান, সোনালী এক্সচেজ্ঞ এর প্রধান নিবার্হী দেবশ্রী মিত্র লেখক মোঃ সাইদুর রব, প্রধান নিবার্হী মাসুদ রানা, নিউইয়রক সিটি কাউন্সিলের ফাইন্যান্স ডিপার্টমেন্ট এর কর্মকর্তা মিজানুর রহমান এনওয়াইপিডি কর্মকর্তা এবং বাংলাদেশ পুলিশ এসোসিয়েশন এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এরশাদ সিদ্দিক প্রমুখ ।

সম্মানিত অতিথির বক্তৃতায় ইনাম আহমেদ চৌধুরী বলেন, বাংলাদেশের মর্যাদা বৃদ্ধির কাজ সকলে মিলে করতে হবে, এককভাবে এই দায়িত্ব পালন সম্ভব নয় । সরকারের পাশাপাশি রাষ্ট্রের মর্যাদা বৃদ্ধির জন্য সেন্টার ফর এনআরবি যে কাজ করছে তিনি তার প্রশংসা করেন । তিনি বলেন বঙ্গবন্ধুর নেতৃত্বে যে স্বাধীনতা অর্জিত হয়েছিল তাকে সুসংহত করতে হলে দেশে বিদেশে সবাইকে সততার সাথে ও বিশ্বস্ততার সাথে কাজ করে যেতে হবে । তিনি আমেরিকান প্রবাসীদের আরো অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানান।
সভাপতির বক্তব্য সেকিল চৌধুরী বলেন, আমাদের অনেক অর্জন রয়েছে এবং আমাদের অনেক ব্যর্থতা রয়েছে তবে বিদেশ—বিভুঁইয়ে দেশের ব্যর্থতা প্রচার করলে নিজেদেরই অসম্মান হয় এবং জাতি হিসেবে আমাদের মর্যাদা ক্ষুণ্ণ হয় তিনি বলেন আমাদের ত্রুটি—বিচ্যুতি আমরা দেশে আলোচনা করে সমাধান করতে হবে, বিদেশিদের কাছে দেশের ভাবমূর্তি উন্নয়নের জন্য সেন্টার ফর এনআরবি বিশ্বব্যাপী কার্যক্রম দীর্ঘদিন যাবৎ পরিচালনা করে আসছে । তিনি বলেন এই কার্যক্রমে প্রবাসী সংগঠন এবং নেতৃবৃন্দকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে । তিনি সকলের কাছে আহ্বান জানান যাতে প্রত্যেককেই যার যার অবস্থান থেকে দেশের উন্নয়ন এবং বাংলাদেশের কাজে যুক্ত হতে পারে । তিনি বলেন সেন্টার ফর এনআরবি প্রবাসীদের যেকোনো কাজে গবেষণা প্রতিষ্ঠান হিসেবে কাজ পরিচালনা করছে এবং যেকোন সহযোগিতায় এগিয়ে আসতে প্রস্তুত রয়েছে । প্রবাসীরা নিজ নিজ দেশে যেখানে তারা অবস্থান করছেন সেখানে ভাল কাজ করবেন এবং এই কাজের সুফল বাংলাদেশ দেশ হিসেবে এবং আমরা জাতি হিসেবে ভোগ করতে পারি । এভাবেই আমাদেরকে ব্যবস্থা নিতে হবে । আলোচক হিসেবে আলোচনায় অংশ নিয়ে টেম্পল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জিয়াউদ্দিন আহমেদ বিভিন্ন কর্মসূচিতে আমেরিকান প্রবাসীদের অবদানের কথা তুলে ধরেন । তিনি আর্থসামাজিক উন্নয়ন ও রেমিটেন্স কার্যক্রমে আমেরিকান প্রবাসীদের ভূমিকার কথা উল্লেখ করেন । শমী কায়সার তার বক্তৃতায় ই—কমার্সের বিষয়ে সকলকে অবহিত করেন ।চেম্বারে প্রেসিডেন্ট ফারহানা বাংলাদেশের মহিলা উদ্যোক্তাদের অগ্রগতির সকলের সামনে তুলে ধরেন। জালালাবাদ এসোসিয়েশনের প্রেসিডেন্ট মইনুল হক চৌধুরী প্রবাসী বাংলাদেশিদের এনআইডি কার্ড প্রদানের ব্যবস্থা করা এবং তা সরবরাহের ব্যবস্থা নেয়ার জন্য সরকার এবং দূতাবাসের কাছে আহ্বান জানান ।তিনি বলেন, প্রচুর আমেরিকান বাংলাদেশি দেশে গিয়ে এনআইডি কার্ড পাওয়া খুবই কঠিন সুতরাং এ ব্যাপারে সরকারকে উদ্যোগ নেওয়ার জন্য তিনি আহ্বান জানান। বীর মুক্তিযাদ্ধা লাভলু আনসার বলেন বাংলাদেশে আজকে যেখানে এসেছে সেখানে অনেক অর্জন আছে এই অর্জনকে ধরে রাখতে হলে আমাদেরকে লোভ—লালসার ঊর্ধ্বে উঠে কাজ করতে হবে । লেখক সাইদুর বলেন অনেক অর্জন থাকলেও আমরা অনেক কিছু থেকে বঞ্চিত আছি আমরা চাই অর্জন যাতে সকলের কল্যাণে আসে সেই ব্যাপারে রাষ্ট্রকে দায়িত্ব নিতে হবে ।

অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশের ভাবমূর্তি উন্নয়নে আমেরিকান প্রবাসীদের ভূমিকা আরো গুরুত্বপূর্ণ ভাবে পালনের আহ্বান জানান । তারা বলেন এই দায়িত্ব পালনে আমেরিকান প্রবাসীদের সুযোগ রয়েছে, সেটিকে কাজে লাগাতে হবে ।অনুষ্ঠানের ডাচ্ বাংলা ব্যাংক ও টিসিবিএল গ্রুপ সহায়তা করে ।অনুষ্ঠানে আব্দুল কাদের মিয়া ফাউন্ডেশন সেন্টার ফর এনআরবি’র সাথে মিলে ব্রণ্ডিং কার্যক্রমে অংশগ্রহণের ব্যাপারে তাদের আগ্রহের কথা জানান এবং এ ব্যাপারে সেন্টার ফর বিকে অনুরোধ করেন। সেন্টার ফর এনআরবি’র পক্ষ থেকে তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয় ।অনুষ্ঠানের শুরুতে কালামে পাক থেকে তেলাওয়াত করেন মুহাম্মদ শহীদুল্লাহ । আমেরিকায় অবস্থিত প্রবাসী বাংলাদেশী শিল্পী, সাহিত্যিক, বুদ্ধিজীবী, পেশাজীবী সমাজকর্মী সহ বিভিন্ন মিডিয়ার কর্মকর্তাবৃন্দ এবং সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করেন ।