বিদেশ ফেরতদের জন্য ‘প্রবাসীর ট্যাক্সি’ সেবা চালু

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: ১০:১১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২১ 853 views
শেয়ার করুন

নানা কারণে বিদেশ থেকে চলে আসা প্রবাসীরা দেশে ফেরার পর প্রায় সময় বেকার হয়ে পড়েন। এতে করে পরিবার চালাতে হিমশিম খেতে হয় তাদের। বেকার হয়ে পড়া বিদেশফেরত এ সকল দক্ষ চালকদের জন্য চালু হয়েছে ‘প্রবাসীর ট্যাক্সি’ সেবা। এই উদ্যোগের মূল দায়িত্বে আছেন ব্র্যাকের মাইগ্রেশন বিভাগের তথ্য কর্মকর্তা আল আমিন নয়ন। তার উদ্যোগে সহায়তা করছেন মালয়েশিয়া থেকে দেশে ফেরত পাঠানো রায়হান কবীর। বর্তমানে তিনিও ব্র্যাকে চাকরি করছেন।

বিমানবন্দরে প্রবাসীদের বাড়ি ফেরা নিয়ে অনেক ভোগান্তির শিকার হতে হয়, এর মধ্যে অতিরিক্ত দামে ট্যাক্সি বা গাড়ির ব্যবসার সিন্ডিকেটের হয়রানি রয়েছে। তাছাড়া দেশে ৪৮ শতাংশ প্রবাসফেরতরা ভুগেন বেকারত্বের তীব্র যন্ত্রণায়, তাদের কর্মসংস্থান ফিরিয়ে আনতে বিভিন্ন উদ্যোগের একটি এই ‘প্রবাসীর ট্যাক্সি’ সেবা। প্রবাস থেকে ফেরত এসে যদি কাজ না থাকে এবং তিনি যদি দক্ষ চালক হন তাহলে ‘প্রবাসীর ট্যাক্সি’ সেবায় কাজ করতে পারবেন। শুধু বিমানবন্দর থেকে প্রবাসীদের বাড়ি নিয়ে যাওয়ার দায়িত্ব নয়, সারাদেশে ভাড়ায় চালাতে পারবেন গাড়ি এই উদ্যোগের সঙ্গে যুক্ত হয়ে।

বর্তমানে ৮টি গাড়ি রয়েছে এ সেবা দেয়ার জন্য। বিদেশফেরত কর্মী যারা দক্ষ চালক তাদের তালিকা ধরে ব্যাপক আকারে এর প্রসার বাড়ানোর উদ্যোগের কথা জানান আল আমিন নয়ন। এর জন্য একটি অ্যাপ তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানান তিনি। শুধু তাই নয় এই উদ্যোগ থেকে প্রতি আয়ের ৩ শতাংশ পাবে উদ্যোক্তারা এবং ২ শতাংশ যাবে ক্ষতিগ্রস্ত প্রবাসীদের কল্যাণ তহবিলে।

এদিকে, রায়হান কবীর জানান, আমরা প্রাথমিকভাবে পরীক্ষামূলকভাবে চালাচ্ছি। প্রবাসী কর্মীদের পুনরায় একত্র করার উদ্দেশ্যে অনেক প্রকল্প ব্র্যাকের আছে। এর বাইরে আমরা নিজস্ব উদ্যোগে কর্মসংস্থান তৈরির চেষ্টা করছি। আমাদের কাছে বিদেশফেরত দক্ষ চালকদের তালিকা আছে যারা দেশে এসেছে কিন্তু বেকার। তাদের নিজেদের দক্ষতা কাজে লাগানোর সুযোগ নেই। তাদের নিয়েই আমরা শুরু করেছি।