বাংলাদেশসহ ১৪ দেশের নাগরিকদের আমিরাত ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহার

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: ১:৫৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২১ 1,299 views
শেয়ার করুন
বাংলাদেশসহ ১৪ দেশের নাগরিকদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত। আগামী ১২ সেপ্টেম্বর থেকে এসব দেশের নাগরিকরা পুনরায় আমিরাতে যাওয়ার সুযোগ পাচ্ছেন। শুক্রবার (১০ সেপ্টেম্বর) এক ঘোষণায় আমিরাত সরকার জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত কোভিড প্রতিষেধক দুই ডোজ টিকা নিয়েই আমিরাতে ভ্রমণ করতে পারবেন ১৪ দেশের নাগরিক।
দেশগুলো হচ্ছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, নামিবিয়া, জাম্বিয়া, কঙ্গো, উগান্ডা, সিয়েরা লিওন, লাইবেরিয়া, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া এবং আফগানিস্তান।
দেশটিতে ভ্রমণ ইচ্ছুক যাত্রীদের বেশ কিছু নিয়ম মানতে হবে। এর মধ্যে, ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ (আইসিএ) -এর ওয়েবসাইটে ঢুকে অবশ্যই আবেদন করতে হবে। এছাড়া আমিরাতে যাওয়ার আগে অনুমোদিত টিকা সার্টিফিকেট উপস্থাপন করতে হবে যাত্রীদের।
বিমান ছাড়ার ৪৮ ঘণ্টা আগে কোভিড পরীক্ষা করাতে হবে। দেশ ছাড়ার আগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ওই পরীক্ষার নেগেটিভ ফলাফল প্রদর্শন করা আবশ্যক।
বোর্ডিং-এর আগে বিমানবন্দরে র‍্যাপিড পিসিআর টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে আগতদের জন্য। আসার চতুর্থ এবং আটদিনের মাথায় আরও একটি করোনা পরীক্ষার সম্মুখীন হতে হবে যাত্রীদের। এক্ষেত্রেও সম্পূর্ণভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

এদিকে, দুবাইয়ে আগামী ১ অক্টোবর থেকে এক্সপো ওয়ার্ল্ড ফেয়ার ২০২০ শুরু হওয়ার কথা। এই মেলায় অংশ নিতে দীর্ঘদিন ধরে প্রস্তুতি নিচ্ছেন ব্যবসায়ীরা। করোনা মহামারীর কারণে বিলম্ব হয়। এক্সপো ২০২০ ওয়ার্ল্ড ফেয়ার দেশের অর্থনীতিতে ভূমিকা রাখবে বলে আশা করছে সরকার।