বরিশালে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান শ্রমিকদের বিক্ষোভ

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: ৩:২৩ অপরাহ্ণ, জুন ২২, ২০২১ 368 views
শেয়ার করুন

 

ব্যাটারিচলিত রিকশা-ভ্যান বন্ধের সরকারি সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে বরিশালে বিক্ষোভ করেছেন রিকশা ও ভ্যান শ্রমিকরা।  মঙ্গলবার দুপুরে নগরীর অশ্বিনী কুমার হল এলাকায় বিক্ষোভ করেন তারা। ব্যাটারিচালিত রিকশা-ভ্যানের লাইসেন্স প্রদানের দাবি জানান তারা।

ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইজ সংগ্রাম পরিষদ এবং রিক্সা-ভ্যান চালক শ্রমিক ইউনিয়নের পূর্বঘোষণা অনুযায়ী মঙ্গলবার বরিশালে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। তবে এর নেতৃত্ব ছিলেন বরিশাল জেলা বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।

নগরীর বিভিন্ন ওয়ার্ড থেকে রিকশা-ভ্যান শ্রমিকরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে বেলা ১১টার মধ্যে অশ্বিনী কুমার হলের সামনে জড়ো হন। শ্রমিকরা সড়কের ওপর বসে পড়ে সদর রোড অবরোধ করে ফেলেন। ব্যস্ততম সময়ে প্রধান সড়ক অবরোধ করে ফেলায় নগরীতে তীব্র যানজটের সৃষ্টি হয়।

সমাবেশে বক্তারা বলেন, সরকারের আকস্মিক ঘোষণার ফলে সারাদেশে ৫০ লাখ রিকশা-ভ্যান শ্রমিক বেকার হয়ে পড়বেন। সংসদে ইয়াবা ও মাদকের লাইসেন্স নিয়ে আলোচনা হয়। অথচ রিকশার ডিজাইন ও নকশা প্রণয়ন নিয়ে কোনো আলোচনা না করে ৫০ লাখ মানুষের রুটি-রুজি বন্ধ করে আইন করা হয়। সমাবেশে বক্তারা বলেন, ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত সরকার প্রত্যাহার না করলে হরতালসহ কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।

আবুল মানিক হাওলাদারের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন জেলা বাসদের আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন, সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তী, নৌ-যান শ্রমিক ফেডারেশন সভাপতি মাস্টার আবুল হাসেম, দুলাল মল্লিক, মানিক মিয়া, মহসিন মীর, শহিদুল ইসলাম, জাকির হোসেন ও কালাম মিয়া প্রমুখ।

সমাবেশ শেষে রিকশা-ভ্যান শ্রমিকদের বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।